জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ শিক্ষাবর্ষে ডিগ্রি (পাস) প্রাইভেট প্রোগ্রামে বি.এ/বি.এস.এস /বি.বি.এস /সার্টিফিকেট কোর্স থেকে পরিক্ষায় অংশগ্রহণকারিদের রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে রেজিস্ট্রেশন এর আবেদন প্রক্রিয়া শুরু হবে ১০/০২/২০২০ থেকে এবং শেষ হবে ২৩/০২/২০২০ তারিখ নিম্নে ২০২০ শিক্ষাবর্ষে ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তির যোগ্যতা সহ এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলোঃ


ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন সংক্রান্ত তারিখ ২০২০:

  • শিক্ষার্থীদর আবেদন ফরম পূরন করার সময়ঃ ১০/০২/২০২০ তারিখ হতে ২৩/০২/২০২০ তারিখ পর্যন্ত।
  • আবেদন ফরম সহ অন্যান্য কাগজপত্র জমা দেওয়ার শেষ সময়ঃ ১১/০২/২০২০ তারিখ হতে ২৪/০২/২০২০ তারিখ পর্যন্ত।
  • কলেজ কর্তৃক নিশ্চায়নের তারিখ: ১১/০২/২০২০ তারিখ হতে ২৫/০২/২০২০ তারিখ পর্যন্ত।



    ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে আবেদন করার যোগ্যতা:

    • বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সাল বা তৎপূর্বে HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২০ সালের ডিগ্রি প্রাইভেট কোর্সের বিএ/বিএসএস/বিবিএস কোর্সে আবেদন করতে পারবে।
    • বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে HSC বা সমমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র HSC (ভােকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স এবং HSC (বিজনেস্ ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে।
    • O-level পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০৪টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৮ সাল বা তৎপূর্বে A-level পরীক্ষায় ০১টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

    ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে যারা আবেদন করতে পারবে না:

    • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিস্ট্রেশন কার্ড প্রাপ্ত) কোন শিক্ষার্থী ২০২০ সালের ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০১৯ সালের ডিগ্রী (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে।
    • ১৯৮৮ সালের পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে আলীম পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
    • যে সকল বিষয়ে মাঠকর্ম বা ব্যবহারিক পরীক্ষা আছে সে সকল বিষয়ে ডিগ্রি (প্রাইভেট) কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।


    ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তির অন্যান্য শর্তাবলি:

    • ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সের বিষয়সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজি (ঐচ্ছিক), আরবি, উর্দু, ফার্সি, সংস্কৃত, দর্শন, ইসলমি শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং উল্লিখিত বিষয়সমূহ সংশ্লিষ্ট কলেজে অধিভুক্ত বিষয় হিসাবে থাকতে হবে।
    • প্রাইভেট রেজিস্ট্রেশনের আবেদন পত্রে প্রার্থীগণ কোর্সওয়ারী যে সকল বিষয় নির্বাচন করবে কেবলমাত্র সে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, নতুবা কোনক্রমেই বিষয় পরিবর্তন করা যাবে না। কোন কোর্স / বিষয় সংশ্লিষ্ট কলেজে অধিভুক্তি না থাকলে, সে বিষয়ে রেজিষ্ট্রেশন করা যাবে না।
    • একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত বা প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।


    ডিগ্রি (পাস) সার্টিফিকেট কোর্সে আবেদন করার যোগ্যতা ও শর্তসমূহঃ


    • বাংলাদেশে স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যে সকল বিষয় নিয়ে ডিগ্রী (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতকার্য হয়েছে সে সব বিষয় ছাড়া নিম্নে উল্লিখিত যে কোন একটি বিষয়ে নিয়ে ডিগ্রী (পাস) সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।
    • বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে ফাজিল বা কামিল পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষার ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
    • সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রার্থীরা ২০২০ সালের স্নাতক (পাস) প্রাইভেট পরীক্ষার্থীদের সংগে একই কোর্স ও কারিকুলাম অনুযায়ী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
    • বিষয় সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজী (ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃত, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং।


    যেসব কাগজপত্র আবেদনপত্রের সাথে জমা দিতে হবে


    • প্রাইভেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।

    • সার্টিফিকেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপিসহ স্নাতক (পাস) পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি (মূল সনদপত্র ও নম্বরপত্র কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন) ।

    • সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীতে চাকুরীরত প্রার্থীদেরকে তাদের চাকুরী ২ বছর পূর্ণ হয়েছে এ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। তাদের চাকুরীতে নিয়ােগের তারিখ, পরীক্ষায় অংশগ্রহণ পর্যন্ত ঢাকুরীতে বহাল থাকার বিবরণ এবং পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে ইত্যাদি বিষয় প্রত্যয়নপত্রে উল্লেখ থাকতে হবে।

    • সরকারী / আধা-সরকারী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে মর্মে প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে।


     ২০২০ শিক্ষাবর্ষে ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তিটি দেখুন







    Post a Comment

    Previous Post Next Post