বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ওপেন স্কুল কর্তৃক পরিচালিত ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এইচএসসি প্রোগ্রামে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে  ভর্তিচ্ছু প্রার্থীদেরকে  Online এর মাধ্যমে আবেদন করার আহ্বান করা হয়েছে। নিম্নে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ওপেন স্কুল কর্তৃক পরিচালিত এইচএসসি প্রোগ্রামে ভর্তির বিস্তারিত তথ্যবলি আলোচনা করা হলোঃ



বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তির সময়সীমা ঃ


  • আবেদনের তারিখ : ভর্তির সময় ৩০ জুন, ২০২০ থেকে বৃদ্ধি হয়ে থেকে ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত করা হয়েছে। তবে করোনা পরিস্থিতি বিবেচনা করে কোন বিলম্ব ফি গ্রহণ করা হবে না।
  •  বিলম্ব ফিসহ ভর্তি :  -- থেকে -- জুলাই, ২০২০ (বিলম্ব ফি ১০০ টাকা)।
  • ওরিয়েন্টেশন : পূর্বের বিজ্ঞপ্তি অনুযায়ী ৩১ জুলাই, ২০২০ হলেও এখন কোনোকিছু জানানো হয়নি।

উল্লেখ্য যে, ০৯/০৭/২০২০ তারিখের বিজ্ঞপ্তি অনুযায়ি, যেসব শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন (ভর্তি) করবেন, তারা পেমেন্ট সংক্রান্ত এসএমএস ও ট্রানজেকশন হিস্ট্রির প্রিন্ট কপি পরব্ররতী নির্দেশ না আসা পর্যন্ত শুক্র, সোম ও বুধ বার, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক/উপ-আঞ্চলিক শাখার অফিসে জমা দেওয়া যাবে। এ ক্ষেত্রে পেমেন্ট সংক্রান্ত সকল তথ্যদি নিজ দায়িত্বে সংরক্ষণ করে রাখবে।


বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তির যােগ্যতা :


  • এসএসসি বা সরকার স্বীকৃত সমমান (দাখিল, ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তিতে অনলাইনে আবেদন প্রক্রিয়া ঃ



  •  অনলাইনে ভর্তির জন্য এখান ক্লিক করে  প্রদত্ত তথ্য পূরণ করা শেষে SMS এর মাধ্যমে Terporary User ID ও Password পাওয়া যাবে।
  • এরপর Payment Option এ মানবিক, ব্যবসায় শিক্ষা এবং বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারিত ফি ও চার্জ কমিশন বিকাশ/ডিবিবিএল/শিওরক্যাশ এর মাধ্যমে প্রদান করতে হবে।
  • ট্রানজেকশন আইডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও E-mail এ “Payment successful” Message পাওয়ার মাধ্যমে Online -এ আবেদন সম্পন্ন হবে।


  • Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে তাৎক্ষণিকভাবে OSAPS এর Helpline নম্বরে অবহিত করতে হবে


  • Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ এবং ০১ কপি পাসপাের্ট সাইজের ছবি ১৬/০৩ /২০২০ থেকে ৩০/০৬ /২০২০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা দিতে হবে


  • ভবিষ্যৎ প্রয়ােজনে 'User ID, Password, Mobile Number, Transaction IDPayment Date সংরক্ষণ করতে হবে।




বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তি ফি ও অন্যান্য ফি :

  • Online -এ আবেদন ফি  ১০০ টাকা ।
  • রেজিস্ট্রেশন ফি ১৫০  টাকা ।
  • কোর্স ফি (প্রতি কোর্স ৬১৭/- করে) ৩,৭০২ টাকা ।
  • তথ্য ও যোগাযােগ প্রযুক্তি (আবশ্যিক) ব্যবহারিক ফি' ১৩১ টাকা ।
  • একাডেমিক ক্যালেন্ডার ফি ৫০ টাকা ।
  • ডিজিটাল/প্লাস্টিক আইডি কার্ড ফি ২০০ টাকা ।
  • পরীক্ষা ফি (প্রতি কোর্স ৫৩/- করে) ৩১৮ টাকা ।
  • প্রথম বর্ষ নম্বরপত্র ফি ৭০ টাকা ।


-----------------মােট ভর্তি ফি (ন্যূনতম) ৪,৭২১

[ঐচ্ছিক বিষয়ের জন্য অতিরিক্ত কোর্স ও পরীক্ষা ফি ৬৭০ টাকা এবং ব্যবহারিক কোর্স প্রতি অতিরিক্ত ১৩১ টাকা হারে জমা দিতে হবে]



উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তির জন্য যেসব কাগজপত্র লাগবে : 


  • এক কপি পাসপোর্ট সাইযের ছবি। ছবিটি প্রিন্টকৃত আবেদন পত্রের উপরে, বাম পাশে আঠা দিয়ে লাগাতে হবে। ফরমের কিছু অংশসহ ছবির উপরে স্টাডি সেন্টার সমন্বয়কারী কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • এসএসসি বা সমমান পাশের মূল সনদ পত্রের সত্যায়িত কপি। মূল সনদপত্র না থাকলে সাময়িক সনদপত্র অথবা মার্কশীট / নম্বরপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি।


OSAPS Helpline


0163832845, 01705897988,  019074516 14 (3 am to 1 pm)

0163582846 , 01907451612 , 01705897917 ( 2 prnts 6 pm )

Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০SAPS এর Helpline এ উল্লিখিত কোন নম্বরসমূহে অথবা সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে যােগাযোগ করার অন্য অনুরোধ করা হয়েছে।


সংশোধিত বিজ্ঞপ্তি


বিজ্ঞপ্তি
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তি তথ্য ২০২০-২০২১ - ভর্তির সময় বৃদ্ধি
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তি তথ্য ২০২০-২০২১ - ভর্তির সময় বৃদ্ধি


বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ দেখুন








90 Comments

  1. স্যার, আমি গত ২৩/০৬/২০২০ইং তারিখে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করেছি। আবেদন করার পর টাকা পেমেন্ট করে প্রয়োজনীয় কাগজপত্রাদি নিয়ে যখন কলেজে সে কাগজপত্রাদি জমা দিতে গিয়েছি অফিস কর্মকর্তারা তা গ্রহণ করেনি। উনারা উত্তর দেন, এমন পরিস্থিতিতে কাগজপত্র জমা নিবেনা। এটা বলার পর গিয়েছি আঞ্চলিক অফিসে। ওখানে গিয়ে দেখি অফিস বন্ধ। স্যার! এমতাবস্থায় আমার কি করা উচিৎ? যদি কাগজপত্রাদি জমা না দিতে পারি তাহলে কি আমার এডমিশন নেওয়া হবেনা? ভর্তির জন্য যে টাকা পেমেন্ট করেছি তা কি এভাবে চলে যাবে? স্যার... প্লিজ তথ্য দিয়ে উপকৃত করবেন। ধন্যবাদ স্যার। আচ্ছালামু আলাইকুম।

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুম সালাম। জ্বি, কাগজপত্র জমা না দিলে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে না। তবে চিন্তার কারন নেই ভর্তির মেয়াদ ৩০/০৯/২০২০ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

      Delete
    2. আসসালামুআলাইকুম। স্যার, আমি ২০১৬ সালে এসএসসি পাশ করে ঢাকা দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তি হয়েছিলাম। তারপর ১ম বর্ষ পর্যন্ত পড়েছি। তারপর আমি বাহিরে চলে গেলাম। এখন কি আমি উম্মোক্ত তে কি ২য় বর্ষে ভর্তি হতে পারব?

      Delete
    3. ওয়ালাইকুমুস সালাম। ৫ বছর পর্যন্ত নিবন্ধনের (রেজিস্ট্রেশন) মেয়াদ থাকে। তাই এ বছর সর্বশেষ সুযোগ এবং ২য় বর্ষের রেজিস্ট্রেশন করে পরীক্ষা দিতে পারবে।

      Delete
    4. স্যার আসসালামু আলাইকুম আমি 2015 সালে এইচএসসি দিয়েছিলাম 5 সাবজেক্ট দেওয়ার পরে পারিবারিক কারণে আর পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি এখন কি আমি দ্বিতীয় বর্ষে ভর্তি হতে পারবো

      Delete
    5. হ্যা, পারতেন। তবে রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হওয়ার কারনে এখন আর পারবেন না।

      Delete
  2. ১৫ জুলায়ের পরে কি ভর্তিহওয়া যাবেনা

    ReplyDelete
    Replies
    1. হ্যা, যাবে। কারন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তির মেয়াদ ৩০/০৯/২০২০ তারিখ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

      Delete
  3. আমার বোন ২০১৬ সালে hsc এক্সাম দেয়।দুর্ঘটনা বসত accounting এ ফেল করে।পরে ২০১৭ তে আবার accounting এক্সাম দেয়।আবারও ফেল করে।এখন সে arts থেকে এক্সাম দিতে চায়।তাহলে কি ২য় বর্ষে ভর্তি হয়ে hsc ফাইনাল দিতে পারবে?নাকি আবার শুরু থেকে ভর্তি হতে হবে।জানালে উপকৃত হব।

    ReplyDelete
  4. হ্যা, শাখা বা গ্রুপ পরিবর্তন করতে চাইলে আবার শুরু থেকে ভর্তি হতে হবে।

    ReplyDelete
  5. স‍্যার এসএসসি প্রোগ্রামে কি 20/21 বছরে এখন ভর্তি হওয়া যাবে?

    ReplyDelete
    Replies
    1. না, এবারের ভর্তির সময় শেষ হয়ে গেছে।

      Delete
    2. এসএসসি প্রোগ্রামে ভর্তির মেয়াদ বৃদ্ধি হয়েছে। তাই এখন ভর্তি হতে পারবে।

      Delete
  6. স্যার, আমার ছোট ভাই বিজ্ঞান বিভাগ থেকে ২০১৬ সালে এইচ এস সি পরিক্ষা দেয় এবং পদার্থ বিজ্ঞানে খারাপ করে। পরে আবার পরিক্ষাদিয়েও খারাপ করে। সে কি বিজ্ঞান বিভাগে২য় বষে ভতি হতে পারবে?

    ReplyDelete
  7. ৫ বছর পর্যন্ত নিবন্ধনের (রেজিস্ট্রেশন) মেয়াদ থাকে। তাই এ বছর সর্বশেষ সুযোগ এবং ২য় বর্ষের রেজিস্ট্রেশন করে পরীক্ষা দিতে পারবে।

    ReplyDelete
  8. স্যার আমি ২০১২ তে এস.এস. সি সম্পন্ন করি আমার পয়েন্ট আসে ২.৫৬ মানবিক শাখায় তারপর নারায়ণগঞ্জ কলেজে HSC তে মানবি শাখায় ভর্তি হই কিন্তু পারিবারিক সমস্যা থাকায় পড়াশোনা বন্ধ হয়ে যায় আমি এখন আবার উন্মুক্ত বিশ্বিবদ্যালয়ে HSC তে ভর্তি পুনরায় আবেদন করতে পারবো জানালে খুব উপকৃত হবো আসসালামু আলাইকুম

    ReplyDelete
  9. হ্যা অবশ্যই, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এখন আবার এইচএসসি তে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

    ReplyDelete
  10. স্যার আমি ২০১৬ তে একাউন্টিং এ ফেল করি পরবর্তিতে আবার পরিক্ষা দেই ফেল করি, এখন কি আমি এই বছর ভর্তি হতে পারবো,পারলে কি প্রথম থেকে শুরু করতে হবে নাকি ২ বর্ষে ভর্তি হলেই হবে

    ReplyDelete
  11. ২য় বর্ষে ভর্তি হলেই হবে। তবে এবার শেষ সুযোগ। কারণ রেজিস্ট্রেশনের মেয়াদ ৫ বছর থাকে।

    ReplyDelete
  12. স্যার ২০২০ সালে যারা পাস করেছে তারা চট্টগ্রামে কোন কোন কলেজে আবেদন করতে পারবেন?

    ReplyDelete
  13. স্যার, আমার এক ছোট ভাই এই বছর এস এস সি প্রোগ্রাম ২০২০ ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।এখন আমার ছোট ভাই কি জেনারেল এ ভর্তি হতে পারবে কিনা?স্যার তথ্য দিয়ে উপকৃত করলে খুবই ভালো হবে।

    ReplyDelete
    Replies
    1. যদি বয়স ২২ বছর বা তার চেয়ে কম হয় তাহলে ভর্তি হতে পারবে।

      Delete
  14. স্যার,২য় বষে ভতির সময় কত তারিখ পযন্ত।আর এটা কিভাবে রেজিষ্ট্রেশন করতে হবে, জানাবেন প্লি।

    ReplyDelete
    Replies
    1. এখনো ২য় বর্ষের রেজিস্ট্রেশন শুরু হয় নি। তারিখ প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

      Delete
  15. জনাব, সালাম নিবেন, আমার এক আত্মীয় এসএসসি পাশ করেছে ২০১৩ সাল,, সে এবার এইচএসসি তে ভর্তি হতে চায়।। কি কি করতে হবে এবং কত দিনের ভেতরে ভর্তি হতে হবে?? একটু জানালে বড় উপকার হত।

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা অবশ্যই ভর্তি হতে পারবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করে ভর্তি হতে হবে। উপরে বিস্তারিত বলা আছে।

      Delete
  16. স্যার আমি ২০১৯ সালে hsc exam দেই।
    তবে biology subject এ ফেল করি।2020 সালে hsc exam দেওয়ার জন্য ফরম ফিলাপ করি।কিন্তু করোনার কারনে তো exam স্থগিত।আমি কি এবছর ভর্তি হতে পারব?ভর্তি হলে ২য় বর্ষে ভর্তি হওয়া যাবে কি না?

    ReplyDelete
  17. কমেন্টটি পড়ে বুঝলাম যে আপনি জেনারেলে (উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে) এইচএসসি তে ভর্তি হতে চাচ্ছেন। যদি তাই হয়, তাহলে আপনি ২য় বর্ষে সরাসরি ভর্তি বা রেজিস্ট্রেশন করতে পারবেন না। বরং আপনাকে ১ম বর্ষে ভর্তি হতেই হবে।

    ReplyDelete
  18. স্যার আমার একছোট ভাই ২০১৪ তে ssc পাস করে। তারপর ২০১৬ তে Hsc পরিক্ষা তে একাউন্টিং এ ফেল করে। ২০১৭ তে ফর্মফিল আপ করে পারিবারিক সমস্যার জন্য পরিক্ষা দিতে পারে নি। তো স্যার আমার প্রশ্ন হলো সে কি এখন Hsc তে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে কি না।
    যদি পারে তাহলে কি তাকে ২য় বর্ষে ভর্তি হতে হবে নাকি ১ম বর্ষে?
    স্যার দয়াকরে জানাবেন।
    ধন্যবাদ

    ReplyDelete
  19. হ্যা, পারবে। তবে যেহেতু পরীক্ষা দিতে পারেনি, তাই ১ম বর্ষে আবার ভর্তি হতে হবে।

    ReplyDelete
  20. আসসালামু আলাইকুম স্যার আমি কাল অন লাইনের মাধ্যমে ভর্তি হয়ে আসছি। কিন্তু কোন কাগজ পত্র জমা দেওয়া হয়নি কলেজে। কবে জমা দিব আর কি কি জমা দিতে হবে প্লিজ বলবেন।
    ধন্যবাদ স্যার।

    ReplyDelete
    Replies
    1. পেমেন্ট সংক্রান্ত এসএমএস ও ট্রানজেকশন হিস্ট্রির প্রিন্ট কপি পরব্ররতী নির্দেশ না আসা পর্যন্ত শুক্র, সোম ও বুধ বারে আঞ্চলিক/উপ-আঞ্চলিক অফিসে জমা দিতে পারবে।

      Delete
  21. স্যার ডিগ্রি২য় বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি কি দিয়েছে জানাবেন দয়া করে

    ReplyDelete
  22. স্যার আমি ২০১৯ সালে উন্মুক্ততে HSC তে কর্মাসে ভর্তি হয়েছিলাম,,,কিন্তু আমি এখন সাইন্সে এইবার ভর্তি হতে বা এ্যপলাই করতে পারবো,,নাকি আমার আগে ভর্তি বাতিল করতে হবে,,,

    ReplyDelete
    Replies
    1. এখন এপ্লাই করতে পারবে। তবে নতুনভাবে ভর্তি হওয়ার আগে পূর্বের ভর্তি বাতিল করতে হবে।

      Delete
  23. স্যার আমি পূর্বের ভর্তি বাতিল করবো কিভাবে,, সেটা কি অনলাইনে করতে হবে,,নাকি মেন অফিসে গিয়ে করা লাগবে,,স্যার আমাকে প্লিজ একটু বলুন,,

    ReplyDelete
    Replies
    1. হ্যা, সরাসরি অফিসে যেতে হবে। অনলাইনে ভর্তি বাতিল করার সুযোগ নেই।

      Delete
  24. স্যার আমি ২০১৫ সালে এইচ.এস.সি পাস করি। এরপর ৭ কলেজ অফ ঢাকা ইউনিভার্সিটিতে ভর্তি হয়৷ তখন সেশন জট এর কারণে পড়ালেখা বন্ধ হয়ে যায়। আমি কি উন্মুক্ত থেকে ডিগ্রিতে ভর্তি হতে পারব? আর কখন এডমিশন সার্কুলার দিবে? যদি একটু জানাতেন উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের ডিগ্রি ভর্তির সময় বছরের শুরুতে শেষ হয়ে গেছে। তবে আরও কিছুদিন পর ২০২১ সালের ডিগ্রি ভর্তি শুরু হতে পারে। আর হ্যা, ভর্তি হতে পারবেন।

      Delete
  25. ২০১৭ সালে এসএসসি দিয়ে ডিপ্লোমাতে ভর্তি হইছিল... অনিবার্য কারণ বসত... পড়াশোনা বাদ দেয়... এখন দ্বাদশ শ্রেণিতে কি সরাসরি ভর্তি হতে পারবে? দয়া করে জানাবেন...

    ReplyDelete
    Replies
    1. না, ১ম বর্ষে পড়া বা পাস করা ব্যতীত ২য় বর্ষে সরাসরি ভর্তি হওয়ার সুযোগ নেই।

      Delete
  26. স্যার আমি এইচ এস সি ভর্তি হইতে চাই ।কি ভাবে কোথায় ভর্তি হইব।

    ReplyDelete
    Replies
    1. তুমি যে জেলায় থাকো, সে জেলার আঞ্চলিক শাখার অফিসে যোগাযোগ করো। অথবা ভর্তি বিজ্ঞপ্তি তে দেওয়া নম্বরে ফোন করেও বিস্তারিত জানতে পারবে।

      Delete
  27. আমি ২০১৬ সালে এসএসসি পাশ করে ডিপ্লোমায় ভর্তি হই,এখন আমি যদি উন্মুক্ত তে ভর্তি হতে চাই আমার এসএসসির মেইন মার্কশীট লাগবে কি না, ফটোকপি দিয়ে ভর্তি হওয়া যাবে কি না।

    ReplyDelete
    Replies
    1. মূল মার্কশীট না থাকলে ফটোকপি দিয়ে ভর্তি হওয়া যাবে।

      Delete
  28. স্যার আমি উন্মুক্ত hsc তে কর্মাসে ভর্তি ছিলাম ২০১৯। এখন আমি সাইন্সে ভর্তি হবো এবং এই বছরে,,,তাই আমি পূর্বের ভর্তি বাতিল করব,,এখন আমার সমস্যা হলো আমি ভর্তি বাতিল করতে কি কি কাগজ আর কথায় যেয়ে বাতিল করবো তা বলতে পারছি না,,,প্লিজ আমাকে একটু ভালোভাবে বলবে কি কি কাগজ আর কথায় যেয়ে ভর্তি বাতিল কর,, আমি নারায়ণগঞ্জ থাকি,,প্লিজ বলেন আমাকে একটু যানান,,আমি খুবি হেলপলেস

    ReplyDelete
    Replies
    1. এই নম্বরে ০২-৭৬৩৫১৭৭ ফোন দিন, বিস্তারিত জানতে পারবে। এটি নায়ায়নগঞ্জ উপ-আঞ্চলিক কেন্দ্রের ফোন নম্বর।

      Delete
  29. আমি ২০১৪ তে এস.এস.সি. পাশ করেছি বিজ্ঞান বিভাগ থেকে এখন কি আমি ভর্তি হতে পারব ?????

    ReplyDelete
    Replies
    1. হ্যা, পারবে। কেননা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে যে কেউ এবং এসএসসিতে উত্তীর্ণ যেকোন বয়সের ব্যক্তি, এইচএসসিতে ভর্তি হতে পারবে।

      Delete
  30. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসির পরে পড়াশোনার সিস্টেম কি,, জানালে উপকৃত হব,,

    ReplyDelete
    Replies
    1. যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে বিভিন্ন কোর্সে অনার্স ও মাস্টার্স করা যায়, ঠিক তেমনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়েও।

      Delete
  31. Sir apnader office kothai jante pari?
    amio open e vorti hote ichchhuk.
    ami bortomane oxygen, chittagong achhi

    ReplyDelete
    Replies
    1. চট্টগ্রামে ৪ টি উপ-আঞ্চলিক কেন্দ্র আছে। যথা : কক্সবাজার (ফোন : 0341-63507) , বান্দরবান (ফোন : 0361-62697), রাঙামাটি (ফোন : 0351-62405) ও খাগড়াছড়ি (ফোন : 0371-62029)

      Delete
  32. আসসালামু আলাইকুম স্যার।আমি ২০১৫ তে এসএসসি পরীক্ষা দিয়ে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হই।তারপর বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি তে ভর্তি হই।কিন্তু ২০১৭ তে পরীক্ষায় ১ বিষয় খারাপ করি।দেন ১৮ তে আবার দেই আবার খারাপ করি।তারপর আর পড়াশুনা continue করিনি।এখন আবার পড়াশুনা শুরু করতে চাই।এখন গ্রুপ পালটে মানবিক বিভাগ নিয়ে পড়তে চাই।আমি কি ভর্তি হতে পারবো? বা এখন আবেদন করতে পারবো? দয়া করে জানাবেন..

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা, অবশ্যই পারবে। গ্রুপ পরিবর্তন করে আবেদন করো অথবা যেকোনো সালে এসএসসি পাশ করো, কোনো সমস্যা নেই।

      Delete
  33. আসসালামুয়ালাইকুম আমি ২০১৯
    এ এসএসসি উত্তীর্ণ হয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এ আর্কিটেকচার ডিপার্টমেন্টের ভর্তি হয়েছি এখন আমি পাশাপাশি আমার এইচএসসি কমপ্লিট করতে চাচ্ছি আমি কি ভর্তি হতে পারবো? প্লিজ জানাবেন খুব আর্জেন্ট? 🙏

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা, পারবে।

      Delete
  34. আসসালামুয়ালাইকুম,স্যার, ভর্তি র জন্য , এখানে যে এমাউন্ট দেয়া আছে, সেটা কি ভর্তি আবেদনের সাথে ই জমা দিতে হবে????৪৭২১ টাকা????

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। ভর্তির আবেদনের সময় পেমেন্ট করলেও পারবে, আবার পরে চাইলেও পারবে। তবে ৩০/০৯/২০২০ এর মধ্যে ভর্তির সব কার্যক্রম শেষ করতে হবে।

      Delete
  35. গাজীপুরে কয়টি শাখা আছে????

    ReplyDelete
    Replies
    1. গাজীপুরে একটি মাত্র উপ-আঞ্চলিক কেন্দ্র আছে। ফোন: ৯২৬১৩১১

      Delete
  36. আমি ২০১১ সালে ৪.০০ নিয়া এইচ,এস,সি পাশ করেছি আমি কি এখন বিএ,অনার্সে ভর্তি হতে পারবো

    ReplyDelete
    Replies
    1. হ্যা, পারবেন। কেননা এসএসসি ও এইচএসসি, উভয় পরীক্ষায় ৫ স্কেলে কমপক্ষ্যে ২.৫০ পয়েন্ট পেলে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

      Delete
  37. ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে?এসএসসির ট্রান্সকিপ্ট লাগবে কি?

    ReplyDelete
    Replies
    1. পোষ্টের নিচের দিকে খুজে দেখুন। আপডেট করে দেওয়া হয়েছে।

      Delete
  38. ২০২০-২১ শিক্ষাবর্ষে HSC & SSC প্রোগ্রামে ভর্তি ফি কিস্তিতে নেওয়া হয়? কয় কিস্তি? পরবর্তীকালে কীভাবে বাকিটা পরিশোধ করবে?

    ReplyDelete
    Replies
    1. হ্যা, দুই কিস্তিতে টাকা নেওয়া হয়। কিন্তু ১ম ও ২য় কিস্তির মেয়াদ শেষ হয়ে গেছে। গত ১ অক্টোবর ২য় কিস্তির মেয়াদ শেষ হয়েছে।

      Delete
  39. আমি জানতে চাচ্ছিলাম যে এসএসসি পরীক্ষাই পাস না করতে পারলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি হবো?

    ReplyDelete
    Replies
    1. কোনো উপায় নেই। যেভাবেই হোক এসএসসি পাশ হতে হবে।

      Delete
  40. এইচএসসিতে ভর্তি হওয়ার পর কিভাবে যাচাই করা যাবে যে ভর্তি টা ঠিক আছে কিনা

    ReplyDelete
  41. As-salamu Alaykum,Sir. Sir, where is the study centre?? Sir, please inform us.

    ReplyDelete
    Replies
    1. walaikumus salam. Study centre is where you will be admitted that means college.

      Delete
  42. আমি ২০১৮ তে এইচএসসি দিয়েছিলাম ফেইল আসছে, আমি কি এখন ওপেন ইউনিভার্সিটি তে ভর্তি হতে পারবো???

    ReplyDelete
    Replies
    1. এইচএসসিতে পাশ করা না পর্যন্ত উপরের কোনো ক্লাসে কোথাও ভর্তি হতে পারবে না। কমপক্ষে পাশ করতে হবে।

      Delete
  43. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এইচএসচির বই কি সাধারণ কলেজের বইয়ের মতই? পরীক্ষা পদ্ধতি কি ভিন্ন?

    ReplyDelete
    Replies
    1. না, পরীক্ষা পদ্ধতি এবং বই সাধারণ কলেজের মত।

      Delete
  44. আসসালামু আলাইকুম,,স্যার আমি ২০১৭ সালে সায়েন্স থেকে এসএসসি পাশ করি,,তারপর ছাগলনাইয়া সরকারি কলেজে সায়েন্সে ভর্তি হই এবং ২য় বর্ষ পর্যন্ত পড়ি কিন্তু দূর্ঘটনাবসত এইচএসচি পরিক্ষা দিই নাই..! আমার রেজিষ্ট্রেশন মেয়াদ ২০২২ সাল পর্যন্ত আছে..এখন আমি চাচ্ছি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে মানবিক বিভাগ থেকে এই বছর আবার একাদশ শ্রেণীতে ভর্তি হয়ে এইচএসচি পরিক্ষা দিতে...!এখন আমি কি পারবো এই বছর ভর্তি হতে? ভর্তি হতে হলে কি ঐ কলেজের ভর্তি বাতিল করতেই হবে? ভর্তি বাতিল না করে উন্মুক্ততে ভর্তি হতে পারবো না?

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা, ভর্তি বাতিল করতে হবে। আর উন্মুক্ততে এবার ভর্তি হলে পূনরায় ১ম বর্ষ ও ২য় বর্ষ পড়ে তারপর এইচএসসি পরীক্ষা দিতে হবে।

      Delete
  45. স্যার,আমি এইবার HSC তে apply করব সাইন্সে,,আমি থাকি নারায়ণগঞ্জ আর সাইন্স নারায়ণগঞ্জেে নাই সেটা ঢাকাতে apply করতে হবে,,তো আমার যানার ছিলো ঢাকায় কোন কলেজ সাইন্সের জন্য ভালো হবে,,আর উন্মুক্ততে সাইন্স নিয়ে পরে পাস করতে পারলে অন্য কোনো ব্যসরকারিতে University ইনর্ন্জিনিয়ারিং পরতে পারবো কি না,,????

    ReplyDelete
    Replies
    1. হ্যা, পারবে যেকোনো ভার্সিটিতে পড়তে পারবে যদি চান্স পাও। তবে ঢাকার কোন কলেজ ভালো সাইন্সের জন্য এটা বলতে পারছি না।

      Delete
  46. স্যার,আমি ৯৯ তে এস এস সি পাশ করে দেশের বাইরে চলে যাই।আমার কোন কাগজ পত্র নেই সবই হারিয়ে গেছে তবে এস এস সি সাটিফিকেট তুলা যাবে স্কুল থেকে এখন প্রশ্ন হলো আমি কি এইচ এস সি তে ভর্তি হতে পারবো

    ReplyDelete
  47. স্যার এখন কি উন্মুক্ততে ভর্তি হওয়া যাবে সময় আছে কি?

    ReplyDelete
    Replies
    1. হ্যা, ৩০ সেপ্টেম্বর ২০২০, তারিখ পর্যন্ত সময় আছে। তবে এর মধ্যে সম্পূর্ণ ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

      Delete
  48. আসসালামু আলাইকুম স্যার,,,আমি এই বছর উন্মুক্তে সাইন্সে এপ্লাই করেছি শেখ বোরহান উদ্দিন কলেজে HSC তে,,তো আমার জানার ছিলো আমি এই কলেজে কৃতপক্ষের কাছে জমা দিবো নাকি অন্য কারো কাছে জমা দিতে হবে,,,আপনাদের কাছে কি কোনো নাম্বার আছে কি যাতে তাদের সাথে যোগাযোগ করতে পারবো,,,প্লিজ স্যার একটু বলুন

    ReplyDelete
    Replies
    1. না, আমাদের কাছে আঞ্চলিক ও উপ আঞ্চলিক শাখার নাম্বার ছাড়া অন্য কোনো নাম্বার নাই। সরাসরি কলেজ গিয়ে অফিসে জমা দিবেন কোনো স্যার এর কাছে। তবে এর আগে জেনে নিবেন যে, কোন স্যার ভর্তির কাগজপত্র জমা নিচ্ছেন।

      Delete
  49. H s c তে ভর্তি হতে কি কি করতে হবে আর কি কি কাগজ পাতি লাগবে৷ বলে ভুব ভালো হত।।

    ReplyDelete
    Replies
    1. পোষ্টের শেষ দিকে এবং নোটিশের পূর্বে বলা আছে দেখুন

      Delete
  50. স্যার আমি ২০১৬ সালে এসএসসি পাশ করেছিলাম।কলেজে ২য় বর্ষ পর্যন্ত পড়ি কিন্তু পরিক্ষা দেওয়া হয়নি,এখন কি উন্মুক্তে ভর্তি হতে পারবো?১ম বর্ষ থেকে শুরু করতে হবে নাকি??

    ReplyDelete
    Replies
    1. হ্যা, পারবে ভর্তি হতে। তবে আবার ১ম বর্ষ থেকে শুরু করতে হবে।

      Delete

Post a Comment

Previous Post Next Post

কোনো কিছু জিজ্ঞাসা করতে চান?


সুপ্রিয় বন্ধুরা! আপনারা কোনো কিছু জানতে চাইলে, পোষ্টের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারবেন। আর আমাদের সাইটের কোনো লিংকে ক্লিক করার পর অন্য সাইটে চলে গেলে ভয় পাবেন না। তা কেটে দিয়ে অথবা মোবাইলের ব্যাক বাটনে ক্লিক করে আবার ঐ লিংকে ক্লিক করুন কাঙ্ক্ষিত তথ্য পাবেন। -------ধন্যবাদ��