করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া  ২০২০ সালের এসএসসি (ssc) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো। তবে ঈদের আগে ফল প্রকাশ করা হচ্ছে না বলে আজ মঙ্গলবার প্রথম আলোকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। তাই ২০২০ সালের এসএসসি (ssc) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে ঈদের পর।
ssc result 2020

আপাতত ২৭ ও ২৮ মে প্রকাশের লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে এবার শিক্ষার্থীর ঘরে এই ফল পৌঁছানো হবে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল না দেয়ার প্রাথমিক চিন্তাও আছে। এ লক্ষ্যে শিক্ষার্থীদের মোবাইল নম্বরের প্রাক-নিবন্ধন কাজ চলছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন যুগান্তরকে বলেন, ঈদের আগে ফলপ্রকাশের চিন্তা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় পরিস্থিতি ও ঈদের ছুটির কারণে সেটা সম্ভব হচ্ছে না। ঈদের পর শিক্ষার্থীরা ফল পাবে।

এবার আরও সহজে আগে আগে খুদে বার্তার (sms) মাধ্যমে ফল জানার ব্যবস্থা করেছে শিক্ষা বোর্ডগুলো। ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর প্রথম আলোকে বলেন, এ জন্য গতকাল সোমবার থেকে প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। যারা এই প্রাক নিবন্ধন করবে, তারা প্রথম দিকে ফল পাবে। তবে আগের মতো নির্ধারিত পদ্ধতিতেও খুদে বার্তায় ফল জানা যাবে। নতুন এ ব্যবস্থায় প্রাক নিবন্ধন করা থাকলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর মোবাইলে ফল জানিয়ে দেওয়া হবে।

প্রাক নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন নিম্নরূপ :

 SSC Board Name (প্রথম তিন অক্ষর) + Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

(চার্জ: দুই টাকা প্রতি এসএমএসের জন্য)


উদাহরণ: SSC SYL 345456 2020

আর মাদরাসা বোর্ড হলে

Dakhil MAD 345456 2020


গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। তাতে মোট পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ২০ লাখ। অন্যদিকে গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। এবারের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি।

স্বাভাবিক সময় থাকলে এ মাসের প্রথম সপ্তাহের দিকে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনার কারণে তা অশ্চিয়তার মুখে পড়ে। এ অবস্থায় কিছুদিন আগে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বলা হয়, চলতি মাসের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সেই লক্ষ্যেই প্রস্তুতি নেওয়া হয়েছে।

সরকারের অনুমতি মিললে যেকোনো দিন ও সময় ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।


Post a Comment

Previous Post Next Post