এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ কবে দিবে? ২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশিত হবে আগামী ৩০ জুন। মঙ্গলবার একযোগে এসএসসি, দাখিল ও কারিগরি শিক্ষা (ভোকেশনাল) বোর্ডের খাতা চ্যালেঞ্জ রেজাল্ট ২০২০ প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেছেন, আন্তঃশিক্ষা বোর্ড সাব কমিটি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। প্রত্যেক বোর্ডের পাশাপাশি এডু মাসাইল থেকেও এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২০ দেখতে পারবেন।

এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ (সকল বোর্ড) দেখবেন যেভাবে - Edu Masail

লক্ষণীয় যে, সকল বোর্ডের ফলাফল একইদিনে প্রকাশিত হলেও একই সাথে প্রকাশিত হয় না। তাই কোনো বোর্ডের এস এস সি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়ার পর যথাসম্ভব এখানে আপলোড করে দেওয়া হবে। উল্লেখ্য যে, গত ৩১ মে ২০২০ তারিখে ২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর যারা ০১ জুন হতে ০৭ জুনের মধ্যে এসএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০২০ এর জন্য আবেদন করেছে, শুধু তারাই পুনঃনিরীক্ষণের ফলাফল জানতে পারবে। চলুন জেনে নেওয়া যাক এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ দেখবেন যেভাবে -


এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ (সকল বোর্ড) দেখবেন যেভাবে


এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল সাধারণত দুইভাবে জানা যায়। এসএসএম ও অনলাইন পদ্ধতির মাধ্যমে। এবার উভয় পদ্ধতিতে যেভাবে পুনঃনিরীক্ষনের রেজাল্ট জানা যাবে তা বিস্তারিতভাবে বর্ণনা করা হলোঃ-

এসএমএসঃ এসএমএস পদ্ধতিতে ফলাফল জানার জন্য আপনাকে তেমন কিছু করতে হবে না। ফলাফল পুনঃনিরীক্ষরণ এর আবেদনের সময় দেওয়া প্রদত্ত নাম্বারে ম্যানুয়ালি ফলাফল জানিয়ে দেওয়া হবে। এ জন্য আলাদাভাবে রেজাল্ট জানার জন্য এসএমএস করতে হবে না।

অনলাইনঃ অনলাইন পদ্ধতিতে জানতে হলে আপনাকে সরাসরি আপনার বোর্ডের ওয়েবসাইতে যেতে হবে। সেখানে ফলাফল পিডিএফ আকারে দেওয়া থাকবে। তবে যদি আপনার ফলাফল পরিবর্তিত হয়, তাহলে ফলাফল দেখতে পারবেন নতুবা পারবেন না। কারন যাদের ফলাফল পরিবর্তিত হবে শুধু তাদের ফলাফল দেওয়া থাকবে। তাছাড়া আর কোনোভাবে পুনঃনিরীক্ষণের ফলাফল দেখার উপায় নেই।


যেভাবে খুভ সহজে অনলাইনে পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ দেখতে পারবেন

পুনঃনিরীক্ষণের ফলাফল সাধারণত সকল বোর্ড বিভিন্ন সময়ে পৃথক পৃথকভাবে নিজ বোর্ডের ওয়েবসাইতে আপলোড করে থাকে। তাই সকল বোর্ডের ফলাফল একই জায়গায় পাওয়া যাবে না। তবে আপনারা এডুমাসাইল.কম এর এই পোষ্ট থেকে সকল বোর্ডের ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে পেয়ে যাবেন। ফলে আপনারা সকল বোর্ডের ফলাফল খুভ সহজে একই জায়গা থেকে দেখতে পারবেন। এ জন্য নিম্নে দেওয়া লিংক সমূহ থেকে আপনার নিজ বোর্ডের লিংকে ক্লিক করে ফলাফল ডাউনলোড করে দেখতে পারবেন।

  দাখিল   পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ মাদ্রাসা বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ সিলেট বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ ঢাকা বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ চট্টগ্রাম বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ যশোর বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ দিনাজপুর বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ রাজশাহি বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ ময়মনসিংহ বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ বরিশাল বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ কুমিল্লা বোর্ড ডাউনলোড
এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ কারিগরি বোর্ড ডাউনলোড


পিডিএফ থেকে ফলাফল যেভাবে সহজে খুজে পাবেন

উপরিউক্ত লিংক সমূহ থেকে আপনার কাঙ্খিত বোর্ডের লিংকে ক্লিক করলে ফলাফল পিডিএফ আকারে ডাউনলোড হবে। এরপর পিসি বা লেপটপ ফাইলটি অপেন করে কিবোর্ড থেকে (Ctrl+F) Ctrl চেপে ধরে F প্রেস করুন। তখন উইনডোতে একটি সার্চ বক্স ওপেন হবে। ঐ বক্সে আপনার রোল নম্বর দিয়ে কিবোর্ড থেকে এন্টার প্রেস করুন। তাহলে সাথে সাথে আপনার ফলাফল খুভ সহজে পেয়ে যাবেন। তবে যদি ফলাফল না পান তাহলে বুঝতে হবে আপনার ফলাফল পরিবর্তিত হয় নি।


বোর্ড সূত্রে জানা যায়,  এ বছর এসএসসি-সমমান পরীক্ষার ফলাফলে রেকর্ডসংখ্যক পুনঃনিরীক্ষণ আবেদন আসে। ফলে সন্তুষ্ট নয় সারাদেশে ২ লাখ ৩৪ হাজার ৪৭১ শিক্ষার্থী। এ কারণে এবার ১১ শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৩৮ হাজার ৪৭১ পরীক্ষার্থী তার কাঙ্ক্ষিত ফল না পেয়ে মোট ৪ লাখ ৮১ হাজার ২২২টি বিষয়ে ফল পরিবর্তনের প্রত্যাশায় আপত্তি জানিয়ে আবেদন করে। 

এর মধ্যে ঢাকা বোর্ডে এক লাখ ৪৬ হাজার ২৬০, বরিশালে ২৩ হাজার ৮৫০, চট্টগ্রামে ৫২ হাজার ২৪৬, দিনাজপুরে ৪০ হাজার ৭৫, রাজশাহীতে ৪৪ হাজার ৬১, সিলেটে ২৩ হাজার ৭৯০, কুমিল্লা বোর্ডে ৩৯ হাজার ৩০৩, ময়মনসিংহে ৩১ হাজার ৩৩১, মাদরাসা বোর্ডে ২৮ হাজার ৪৮৪ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১৭ হাজার ৫৩৮টি বিষয়ে খাতা পুনঃমূল্যায়নের আবেদন করেছে। যার মধ্যে ঢাকা বোর্ডে আবেদনের সংখ্যা সব চাইতে বেশি। গত বছর আবেদন কারীর সংখ্যা ছিল ১ লাখ ৬৫ হাজার ৬৫৮ জন। গত বছর আবেদন কারীর সংখ্যা ছিল ১ লাখ ৬৫ হাজার ৬৫৮ জন।

গত ৩১ মে ২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, যা গত বছর ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন, যা গত বছর পেয়েছিল ১ লাখ পাঁচ হাজার ৫৯৪ জন। পরীক্ষার ফলে আপত্তি থাকা শিক্ষার্থীদের জন্য গত ১ জুন শুরু হয় পুনঃনিরীক্ষণ আবেদন কার্যক্রম, যা ৭ জুন শেষ হয়।

Post a Comment

Previous Post Next Post