প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ২০২০ সালের স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয় যে, উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে অনলাইনে নিবন্ধন করতে হবে। কিন্তু নিবন্ধন বা অনলাইনে আবেদন পদ্ধতিটি সবার কাছে সহজ নয়। আর সে জন্য এখানে বিস্তারিত ভাবে বর্ণনা করা হয়েছে যে, কিভাবে অনলাইনে আবেদন বা নিবন্ধন করতে হবে।
degree upobritti abedon - প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তির জন্য আবেদন পদ্ধতি ২০২০
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তির জন্য আবেদন পদ্ধতি ২০২০

স্নাতক ডিগ্রি / ফাজিল উপবৃত্তি আবেদন 2020 - Degree Stipend Application 2020

সুপ্রিয় বন্ধুরা! আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে, এই পোষ্টটি কিসের উপর। যাইহোক, আগামী ১৬/০৮/২০২০ থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে এবং শেষ হবে ১৫/০৯/২০২০ তারিখে। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক উপবৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে দেখুন


উপবৃত্তির ফরম পূরণ করতে যা যা লাগবে :

  • ১. এইচএসসি/আলিম এবং ডিগ্রি/ফাজিল পাসের রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার।
  • ২. NID কার্ড এবং জন্ম নিবন্ধন নম্বর।
  • ৩. অবিভাবকের NID কার্ড নম্বর।
  • ৪. শিক্ষার্থীর ব্যাংক একাউন্ট নম্বর।
  • ৫. আবেদনকারি নিজের ও অভিভাবক ও প্রতিষ্ঠানের মোবাইল নম্বর।
  • ৬. শিক্ষার্থীর এক কপি ছবি ও তার (ডিগ্রি/ফাজিল) ্প্রতিষ্ঠানের নাম।
  • ৭. শিক্ষার্থীর গ্রামের নাম (ইংরেজি অক্ষরে), জেলা ও উপজেলার নাম এবং পোষ্ট অফিসের কোড নম্বর।
  • ৮. শিক্ষার্থীর জন্ম তারিখ, পরিবারের সদস্য সংখ্যা ও উপার্জনরত সদস্য সংখ্যা।



বি.দ্র.  অবশ্যই আপনারা সতর্কতার সাথে ফরম পূরণ করবেন। উপবৃত্তির আবেদন করার জন্য কেউ তাড়াহুড়ো করবেন না। কারন আবেদন একবার করে নিলে আর সংশোধন করতে পারবেন না। যেহেতু আবেদন করার জন্য যথেষ্ট সময় রয়েছে তথা পুরা ১ মাস সময় আছে, তাই ধীরে স্থিরে আবেদন করুন। চলুন আবেদন করার পদ্ধতি বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

আবেদন করার লিংক : উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে এই লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে।

আবেদন করার পদ্ধতি ঃ

একজন শিক্ষার্থীকে অনলাইনে প্রথমে নিবন্ধন করতে হবে। লিংকে ক্লিক করে নিবন্ধন অপশনে ক্লিক করুন। তারপর নিম্নোক্তভাবে একটি পেইজ আসবে। সেখানের প্রথম অপশনে আপনি যে বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়েন তা সিলেক্ট করুন। এরপর স্নাতক/ফাজিল ও এইচএসসি/আলিম এর রেজিস্ট্রেশন নাম্বার দিন। এরপর এইচএসসি রোল নম্বর ও মোবাইল নম্বর দিন।

এরপর আপনার মোবাইল নম্বরে একটি কোড যাবে। সেটা "ভেরিফিকেশন কোড" অপশনের বক্সে দিন। তারপর দাখিল করুন" অপশনে ক্লিক করুন। উল্লেখ্য যে, মোবাইলে কোড না গেলে "ভেরিফিকেশন কোড পুনরায় পাঠান" অপশনে ক্লিক করুন।

ভেরিফিকেশন হয়ে গেলে এবার নিম্নোক্ত ছবির মত একটি ট্যাব আসবে তাতে আপনি আপনার পাসওয়ার্ড দিন। অবশ্য তা কমপক্ষে ৬ ডিজিটের হতে হবে।

পাসওয়ার্ড সেট হয়ে গেলে এবার আপনাকে লগ-ইন করতে হবে। নিম্নোক্ত ছবির মত "প্রবেশ করুন" অপশনে ক্লিক করুন। তারপর রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে সাবমিট করুন। উল্লেখ্য যে, পাসওয়ার্ড ভুলে গেলে "পাসওয়ার্ড ভুলে গেছেন?" অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন নম্বর বা ইউজারনেইম দিয়ে নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

এবার আপনাকে ড্যাশবোর্ডে নিয়ে আসা হবে। এখানে আবেদনকারি একটি বিজ্ঞপ্তি সহ তার পূর্ববর্তী কোনো উপবৃত্তি সংক্রান্ত তথ্য থাকলে তা দেখতে পারবে। তারপর উপবৃত্তির জন্য আবেদন করতে "আবেদন/প্রয়োগ করুন" অপশনে ক্লিক করবেন।


এবার নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে। আবেদনকারী "এইচএসসি" বাটনে ক্লিক করে যে প্রতিষ্ঠান থেকে এইচএসসি/আলিম পরীক্ষা দিয়েছেন সে প্রতিষ্ঠানের নাম, এইচএসসি/আলিম পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর, জিপিএ, বোর্ড এবং গ্রুপ দিয়ে সাবমিট করবেন।


এরপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে। আবেদনকারী এবার "ডিগ্রি" অপশন থেকে যে প্রতিষ্ঠান থেকে ডিগ্রি/ফাজিল পরীক্ষা দিয়েছেন সে প্রতিষ্ঠানের নাম, ডিগ্রি/ফাজিল পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর, জিপিএ, বোর্ড, বর্ষ এবং গ্রুপ ইত্যাদি দিয়ে সাবমিট করবেন।


এবার আবেদনকারীকে তার ব্যক্তিগত তথ্যবলি দিতে হবে। আবেদনাকারী "ব্যক্তিগত" অপশন থেকে প্রথমে তার নিজের পূর্ণ নাম, ভোটার আইডি কার্ডের NID নম্বর ও জন্মনিবন্ধের নম্বর দিবে। তারপর কারোর ব্যাংক একাউন্টের নম্বর, ব্যাংকের নাম, ব্যাংক যে জেলা ও শাখায় আছে তার নাম সহ যার নামে একাউন্ট খোলা তার নাম দিবে। এরপর আবেদনকারী তার নিজের আরও তথ্য দিবে। যেমনঃ মা-বাবার নাম, তার নিজের জন্মতারিখ ও বৈবাহিক অবস্থা, জেলা-উপজেলা সহ তার নিজের মোবাইল নম্বর দিবে। এবং সবশেষে সে "নির্বাচিত হবার জন্য অগ্রাধিকারের ক্যাতাগরি" অপশন থেকে তার নিজের অবস্থার আলোকে যেকোনো একটি সিলেক্ট করে সাবমিট অপশনে ক্লিক করবে।



এবার আবেদনকারীকে তার অভিভাবকের তথ্যবলি দিতে হবে। অভিভাবকের নাম, অভিভাবকের সাথে তার সম্পর্ক, অভিভাবকের NID নম্বর, জেলা-উপজেলা ইত্যাদি সহ অভিভাবকের মোবাইল নম্বর, পরিবারের সদস্য সংখ্যা ও উপার্জনরত সদস্য সংখ্যা দিবে। এরপর পরিবারের জমির মোট পরিমাণ ও জমির এলাকা দিতে হবে। এরপর বার্ষিক আয় সংখ্যায় ও কথায় লিখে দিতে হবে। তারপর "সংরক্ষন করুন এবং চালিয়ে যান" অপশনে ক্লিক করুন।




এবার আবেদনকারীকে তার নিজের একটি ছবি দিতে হবে। সে জন্য আবেদনকারীকে প্রথমে নিজের একটি ছবি তুলে নিতে হবে। তারপর "Choose file" অপশনে ক্লিক করে কম্পিউটার বা মোবাইলে থাকা উক্ত ছবিটি সিলেক্ট করতে হবে। অবশ্যই ছবির সাইজ ১০০ kb বা তার চেয়ে কম হতে হবে এবং রেজুলেশন অর্থাৎ উচ্চতা ও প্রস্থতা ৩০০ পিক্সেল হতে হবে। ছবি আপলোড হয়ে গেলে "সংরক্ষন করুন এবং চালিয়ে যান" অপশনে ক্লিক করুন।



এরপর আবেদনকারী "পূর্বরুপ" অপশনে চলে আসবে। সেখানে সে তার পূর্বের সকল ফরমের তথ্যাদি দেখতে পারবে। সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনকারীকে "Application" অপশনে ক্লিক করবে, তখন নিম্নোক্ত ছবির মত একটি পপ-আপ মেসেজ আসবে। আপনি নিশ্চিত হয়ে থাকলে "হ্যা" অপশনে ক্লিক করুন।

এরপর আপনাকে পূণরায় ড্যাশবোর্ড অপশনে নিয়ে আসা হবে। সেখানে আবেদনকারী তার Application বা আবেদনের অবস্থা Pending অবস্থায় দেখতে পারবে। এমতাবস্থায় উপবৃত্তির জন্য একজন শিক্ষার্থীর অনলাইনে আবেদন প্রক্রিয়া সমাপ্ত হলো।


বি.দ্র. এরপরও আপনারা কোনোকিছু না বুঝে থাকলে কমেন্ট বক্সে মন্তব্য করুন। ধন্যবাদ।

6 Comments

  1. আমি ডিগ্রী ১ম বর্ষে পড়ছি
    আমি কি আবেদন করতে পারবো?

    ReplyDelete
    Replies
    1. না, পারবে না। কারন ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যারা ডিগ্রিতে ভর্তি হয়ে ১ম বর্ষের পরীক্ষাও দিয়ে দিয়েছে, তাদের জন্য।

      Delete
  2. দয়া করে আবেদন ফরম এর লিঙ্ক টা দিবেন।

    ReplyDelete
    Replies
    1. পোষ্টের মধ্যে যেখানে ভিডিও দেওয়া আছে, এর নিচেই দেখুন "আবেদন করার লিংক" নামে একতি পয়েন্ট আছে, ঐটাই।

      Delete
  3. আমি ফাজিল ২য় বর্ষের জন্য আবেদন করবো আমার শিক্ষা বর্ষ 2018-19 কিন্তু আবেদন হচ্চে না কোনো!

    ReplyDelete
    Replies
    1. ২০১৮-১৯ শিক্ষাবর্ষ হলে ১ম বর্ষের জন্য আবেদন করবেন। এ সম্বন্ধ্যে বিস্তারিত জানতে আমাদের "ফাজিল উপবৃত্তি তথ্য ২০২০" পোষ্টটি দেখুন। আর ফাজিল রেজাল্টের জন্য সার্ভার ডাউন হওয়ায়, এ সমস্যা দেখা দিতে পারে। তবে এখন ঠিক আছে। কেননা আমি একটু আগে একটি আবেদন করেছি।

      Delete

Post a Comment

Previous Post Next Post

কোনো কিছু জিজ্ঞাসা করতে চান?


সুপ্রিয় বন্ধুরা! আপনারা কোনো কিছু জানতে চাইলে, পোষ্টের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারবেন। আর আমাদের সাইটের কোনো লিংকে ক্লিক করার পর অন্য সাইটে চলে গেলে ভয় পাবেন না। তা কেটে দিয়ে অথবা মোবাইলের ব্যাক বাটনে ক্লিক করে আবার ঐ লিংকে ক্লিক করুন কাঙ্ক্ষিত তথ্য পাবেন। -------ধন্যবাদ��