ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালে অনুষ্ঠিত ফাজিল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ফাজিল বৃত্তি রেজাল্ট ২০২১  এর বিজ্ঞপ্তি আজ প্রকাশিত হয়েছে। নিম্নবর্ণিত শর্তে তালিকাভূক্ত ৩৭৫ শিক্ষার্থীদেরকে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি প্রদান করা হবে। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী মেধার ভিত্তিতে এ বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে। বৃত্তি প্রদানের সময় নিম্নবর্ণিত শর্তাবলি সংশ্লিষ্ট সকলকে অবশ্যই মেনে চলতে হবে।চলুন নিম্নে  ফাজিল বৃত্তি রেজাল্ট সহ বৃত্তি পাওয়ার শর্তাবলি দেখে নেই :


ফাজিল বৃত্তি রেজাল্ট ২০২১

একটি কথা বলা একান্ত জরুরি যে শুধু বৃত্তি তালিকায় নাম আসলেই বৃত্তি পেয়ে যাবেন তা নয় বরং আপনাকে নিম্নোক্ত শর্তাবলী মেনে চলতে হবে।তবু যারা বৃত্তি তালিকায় স্থান পেয়েছেন তাদের কে এডু মাসাইল পরিবার পক্ষ হতে অসংখ্য অভিনন্দন. চলুন বিস্তারিত শর্তাবলী জেনে নেই :


ফাজিল বৃত্তি রেজাল্ট শর্তাবলি :

  • ১. ক) বৃত্তির গেজেটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী যে প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে, সে প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়েছে। উক্ত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র প্রদান সাপেক্ষে ভর্তিকৃত প্রতিষ্ঠানের মাধ্যমে বিধি মােতাবেক বৃত্তির অর্থ উত্তোলন করতে হবে. খ) বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সদাচরণ, নিয়মিত উপস্থিতি ও সন্তোষজনক পাঠোন্নতি সাপেক্ষে বৃত্তি প্রদান করতে হবে. গ) এ বৃত্তিগুলাের সংখ্যা, হার ও মেয়াদ আপাতত নির্ধারিত। যে কোন সময় সরকার কোন কারণ না দেখিয়ে তা পরিবর্তন বা বাতিল করতে পারবে। 
  • ২. ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রাথমিক পাঠদানের অনুমতিপ্রাপ্ত ও অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে এ বৃত্তি কার্যকর হবে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক পাঠদানের অনুমতিপ্রাপ্ত ও অধিভুক্ত নয় এমন কোন শিক্ষা প্রতিষ্ঠানে এ বৃত্তি কোনক্রমেই কার্যকর হবে না। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রাথমিক পাঠদানের অনুমতিপ্রাপ্ত ও অধিভুক্ত নয় এমন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যয়নরত শিক্ষার্থী বৃত্তি পাওয়ার যােগ্য নয় এবং এরূপ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নকাল পাঠ বিরতি (ব্ৰেক অব স্টাডি) হিসেবে গণ্য হবে।
  • ৩. সকল মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী বিনা বেতনে অধ্যয়নের সুযােগ লাভ করবে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক পাঠদানের অনুমতিপ্রাপ্ত ও অধিভুক্ত কোন শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর নিকট থেকে মাসিক বেতন দাবি করবে না। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর নিকট থেকে মাসিক বেতন দাবি করলে ঐ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে.
  • ৪. সকল বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী (অধ্যয়নরত কোর্সের মেয়াদ অনুযায়ী) বৃত্তির বার্ষিক এককালীন অর্থ উত্তোলন করতে পারবে।
  • ৫. ক) সকল বৃত্তিই কেবল নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণকারী উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে মেধাক্রমানুসারে প্রদান করা হবে। কোন ভাবেই অনিয়মিত শিক্ষার্থীরা বৃত্তি পাবে না।
  • ৫. খ) সংশ্লিষ্ট শিক্ষার্থীগণকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ৬. এ গেজেটে বৃত্তির তালিকাভূক্ত শিক্ষার্থীগণ পরীক্ষার ফলাফল অনুসারে বৃত্তি পেয়ে যদি পরবর্তীকালে সরকার অনুমােদিত নির্দিষ্ট বৃত্তি ব্যতিরেকে অন্য কোন দেশি বা বিদেশী প্রতিষ্ঠান থেকে বৃত্তি পেয়ে থাকে তবে সে উভয় বৃত্তি ভােগ করতে পারবে।
  • ৭. ক) ২০১৯ সালের ফাজিল (স্নাতক) পাস পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়েছে। সরকারি আদেশ মােতাবেক পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে জিপিএ এর মেধাক্রমানুযায়ী মেধাবৃত্তি ৰণ্টিত হবে। 
  • ৭. খ) বৃত্তির তালিকা ছাত্র / ছাত্রী অনুপাতে মেধা ও সাধারণ বৃত্তি ৫০ % ছাত্র এবং ৫০ % ছাত্রী হিসাবে বন্টিত হয়েছে.
  • ৮. বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী এক শিক্ষা প্রতিষ্ঠান হতে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট দুটি প্রতিষ্ঠানের প্রধানগণ বৃত্তি বদলীর ব্যপারে নিম্নবর্ণিত তথ্যাবলি অবশ্যই ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কে জানাবেন, অন্যথায় সংশ্লিষ্ট বৃত্তির টাকা উত্তোলন করা না হলে সে জন্য উভয় প্রতিষ্ঠানের প্রধানগণই দায়ী থাকবেন।
  • ৯. এ বিজ্ঞপ্তিতে অনিচ্ছাকৃত কোন ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশােধন ও পরিবর্তন করার ক্ষমতা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে। কোন রকম কারণ না দেখিয়ে বৃত্তি বাতিল করার ক্ষমতাও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে। বৃত্তির টাকা প্রদানের পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এ মর্মে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নিকট থেকে প্রতিশ্রুতি গ্রহণ করবেন যে, তারা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের বৃত্তি সংক্রান্ত শর্তাবলি মেনে চলৰে অন্যথায় বৃত্তির টাকা ফেরত দিতে বাধ্য থাকবে। 
  • ১১. বৃত্তির গেজেটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির বরাদ্দকৃত অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে ব্যাংক হিসাবে প্রেরণের নিমিত্তে বাংলাদেশ তফসীলভুক্ত অনলাইন সুবিধাসম্পন্ন ব্যাংকে একাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে ০৭ কর্মদিবসের মধ্যে আবশ্যিকভাবে জমা প্রদানের জন্য শিক্ষার্থীদের নির্দেশ প্রদান করতে হবে। শিক্ষার্থীদের বৃত্তির অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হবে।
  • ১২. মাদরাসা থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ব্যাংক হিসাব নম্বরসহ বৃত্তিপ্রাপ্তদের যাবতীয় তথ্য মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে পরবর্তী ০৩ কর্মদিবসের মধ্যে প্রেরণ করবে।
  • ১৩. কোন কারণে অর্থ বছরের নির্ধারিত সময় অতিক্রম হলে বৃত্তিটি যদি তামাদি হয় সে ক্ষেত্রে পরবর্তী অর্থ বছর মহাপরিচালক , মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক বকেয়া পুনঃ মঞ্জুরীর আদেশ গ্রহণ সাপেক্ষে সর্বোচ্চ ০১ বছরের তামাদি (বকেয়া) বৃত্তি প্রদান করা যাবে।
  • ১৪. যে সকল শিক্ষার্থী একাধিক প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে, এ বিজ্ঞপ্তি বলে তাদের বৃত্তির টাকা উত্তোলন করা যাবে না। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে এরূপ নিজ নিজ শিক্ষার্থীদের স্বীকারােক্তি এবং পূর্বতন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি বাতিলের সত্যায়িত কপিসহ প্রকৃত অধ্যয়নমূল সম্পর্কে অতিসত্ত্বর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কে জানাতে হবে । অন্যথায় এরূপ শিক্ষার্থীর বৃত্তির টাকা সময়মত উত্তোলন করা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানগণই দায়ী থাকবেন। 
  • ১৫. এই বৃত্তির ব্যয় ২০২০-২০২১ অর্থবছরের রাজস্ব বাজেটের " ১৬০০৩০১-১৩২৬৪৭-৩৮২১১১৭ ” বৃত্তি / মেধাবৃত্তি খাত হতে নির্বাহ করা হবে।

ফাজিল বৃত্তির হার ও মেয়াদ :

2019 সালের ফাজিল পরীক্ষার ফলাফলের বিত্তিতে মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) প্রাপ্ত ৭৫ জন শিক্ষার্থিকে ২ বছরের মেয়াদে মাসিক হারে ১০৫০/ এবং বার্ষিক এককালীন ১,৮০০/- দেওয়া হবে। আর সাধারণ বৃত্তি প্রাপ্ত ৩০০ জন শিক্ষার্থিকে ২ বছরের মেয়াদে মাসিক হারে ৪৫০/ এবং বার্ষিক এককালীন ৯০০/- টাকা করে দেওয়া হবে। 


ফাজিল বৃত্তি রেজাল্ট ২০২১ যেভাবে দেখবেন

ফাজিল বৃত্তি রেজাল্ট ২০২১ দেখতে এখানে ক্লিক করুন।উক্ত লিংকে ক্লিক করলে একটি pdf ফাইল ওপেন হবে। তা লোড হতে কিছুক্ষন সময় নিবে। তারপর সহজে আপনার রেজাল্ট খুজে পেতে মোবাইলের উপরে থাকা সার্চ বক্সে আপনার রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সার্চ দিন।

আর যদি সরাসরি সার্চ বক্স না পান তাহলে নিম্নোক্ত ছবির মত থ্রি ডট মেনুতে ক্লিক করে Find অপশনে ক্লিক করলে সার্চ অপশন পেয়ে যাবেন। তারপর আপনার রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সার্চ দিন। বেস ১ সেকেন্ডের মধ্যেই রেজাল্ট পেয়ে যাবেন।

fazil britti result dekhar niyom




4 Comments

  1. আসসালামু আলাইকুম.. এখানে ক্লিক করুন এটাতে ক্লিক করলেও পিডিএফ আসেনা কেনো?

    ReplyDelete
    Replies
    1. ওয়ালাইকুমুস সালাম। লিংকতো ঠিক আছে। আপনার মোবাইলে গুগল ড্রাইভ অথবা ক্লিক করার পর পর্যাপ্ত সময় দিয়েছেন কি না চেক করুন।

      Delete
  2. পাসওয়ার্ড ভুলে গেছি কি করবো..?

    ReplyDelete
    Replies
    1. ফাজিল বৃত্তি রেজাল্টে তো কোনো পাসওয়ার্ড লাগে না। আপনি কিসের পাসওয়ার্ড এর কথা বলছেন?

      Delete

Post a Comment

Previous Post Next Post

কোনো কিছু জিজ্ঞাসা করতে চান?


সুপ্রিয় বন্ধুরা! আপনারা কোনো কিছু জানতে চাইলে, পোষ্টের কমেন্ট বক্সে গিয়ে জিজ্ঞাসা করতে পারবেন। -ধন্যবাদ�